পদ্মা সেতুর নির্মাণ কাজ ২০২১ সালের জুনের মধ্যে শেষ হবে : সেতু মন্ত্রী ওবায়দুল কাদের

শেখ মোহাম্মদ রতন, সমকালীন মুন্সীগঞ্জ:-১৮-১০-১৯:

পদ্মা সেতুর নির্মাণ কাজ ২০২১ সালের জুনের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, পদ্মাসেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৪ শতাংশ। আর মূল সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৮৪ শতাংশ। মূল সেতুর সব পিলারের পাইল ড্রাইভিং কাজ শেষ হয়েছে। ৪২টি পিলারের মধ্যে ৩২টির নির্মাণ কাজ শেষ।

তিনি আরো জানান, চীন থেকে মাওয়ায় এখন পর্যন্ত ৩১টি স্প্যান এসেছে। যার মধ্যে পিলারের ওপর ১৪টি স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার দোগাছির পদ্মাসেতুর সার্ভিস এরিয়া-১ এলাকায় সাংবাদিকদের সঙ্গে তিনি এ সব কথা বলেন।

ওবায়দুল কাদের জানান, মূল সেতুর কাজের চুক্তিমূল্য ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকা। যার মধ্যে ব্যয় হয়েছে ৯ হাজার ২০১ কোটি ৯৩ লাখ টাকা। নদীশাসন কাজের বাস্তব অগ্রগতি ৬৩ শতাংশ। ১৪ কিলোমিটার নদীশাসন কাজের মধ্যে ৬ দশমিক ৬০ কিলোমিটার শেষ হয়েছে।

তিনি জানান, সেতুর নদীশাসন কাজের চুক্তিমূল্য ৮ হাজার ৭০৭ কোটি টাকা এবং এ পর্যন্ত ব্যয় ৪ হাজার ৩৮৮ কোটি টাকা। সংযোগ সড়কের কাজ শতভাগ সম্পন্ন হয়েছে।

তিনি আরো জানান, সেতু মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীর একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে। পদ্মাসেতুর জাজিরা প্রান্তে আধুনিক ও উন্নত মানের মিলিটারি ফার্ম স্থাপন করা হবে। এর জন্য সব মিলিয়ে ৫৯ একর জমি প্রয়োজন। সেতু মন্ত্রণালয় বাংলাদেশ সেনাবাহিনীকে এই জমি হস্তান্তর করবে। সেখানে দুধ আর মাংস উৎপাদন হবে, কর্মসংস্থান সৃষ্টি হবে। এই জমি পদ্মা সেতুর কাজে লাগবে না।