প্রত্নতাত্ত্বিক প্রামাণ্যচিত্র ”খনন” জাতীয় যাদুঘরে প্রদর্শিত হবে

শেখ মোহাম্মদ রতন, ১৮ জানুয়ারি ২০২২:

২০তম ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল২০২২-এ বাংলাদেশের প্রাচীন রাজধানী বিক্রমপুরের প্রত্নতাত্ত্বিক উৎখননের উপর নির্মিত ‘খনন’ প্রামাণ্য চলচ্চিত্রটি শুক্রবার (২১ জানুয়ারি) বিকেল ৫টার সময় অনুষ্ঠানিক ভাবে ঢাকার জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে  প্রামন্য চিত্রটি প্রদর্শিত হবে।

২০তম ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল আগামী ১৫ জানুয়ারি ২০২২ শুরু হয়েছে এবং ২৩ জানুয়ারি ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হবে। ফেস্টিভ্যালে ৭০টি দেশের ২২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এ প্রসঙ্গে ‘খনন’ প্রামান্য চলচ্চিত্রটির নির্বাহী প্রযোজক সাংবাদিক শহীদ ই হাসান তুহিন বলেন, বিক্রমপুরে ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানের পরিচালনায় প্রত্নতাত্ত্বিক খনন কাজ শুরু হয়। প্রথম থেকেই আমরা এই খনন কাজের পর্যবেক্ষণ করতে থাকি।

২০১২ সালেই এখানে বৌদ্ধ বিহারসহ বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শনের আলামত পাওয়া শুরু হয়। প্রত্নতাত্ত্বিক এই খননের উপর একটি প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের উদ্দেশ্যে তখন আমরাও বিক্রমপুরের প্রত্নতাত্ত্বিক বিষয়ে পড়াশোনা, গবেষণা ও বিভিন্ন তথ্য সংগ্রহ  শুরু করি। সেই সাথে আমরা বিক্রমপুরের প্রত্নতাত্ত্বিক খনন এলাকায় শুটিংও শুরু করি। করোনা পরিস্থিতির কারণে গত বছর ২০২০ সালে আর শুটিং কার্যক্রম বাড়ানো যায়নি। এপর্যন্ত বিক্রমপুরে একাধিক স্থানে বৌদ্ধ বিহার, একাধিক বৌদ্ধ স্তুপা, ভিক্ষুকক্ষ, রাস্তা, বৌদ্ধ মন্দর, মূর্তি, মৃৎপাত্রসহ বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাওয়া গেছে। সেসব প্রত্নতাত্ত্বিক নিদর্শন থেকে প্রাপ্ত তথ্যাদি দিয়ে এ বছর ২০২২ সালে আমরা ‘খনন’ শিরোনামে এই প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করি। চলচ্চিত্রটি ২০তম ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে অফিসিয়ালি সিলেকশন হওয়ায় ‘খনন’ নির্মাণ টিমের সকলকে অভিনন্দন ও সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ফিল্মবাজ পিক্সলস ফিল্মসের ব্যানারে ‘খনন’ প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন প্রতিশ্রুতিশীল মেধাবী চলচ্চিত্র নির্মাতা নির্তেশ সি দত্ত, প্রযোজনা করেছেন রণজিতা দত্ত ও কামরুল হাসান তপন।