পদ্মা সেতু প্রকল্পে কর্মরত চীনাদের যাতায়াতে নিষেধাজ্ঞা

সমকালীন মুন্সীগঞ্জ ডেক্স:-২৯-০১-২০২০:

পদ্মাসেতু প্রকল্পে কর্মরত চীনা কর্মীদের মধ্যে যারা ছুটি কাটাতে গেছেন, তাদের বাংলাদেশে আসতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এছাড়া যারা প্রকল্প এলাকায় রয়েছেন তাদের কেউ যেন চীনে যেতে না পারেন সে ব্যবস্থা নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) করোনা ভাইরাসের কারণে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

পদ্মাসেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান আবদুল কাদের এ খবর নিশ্চিত করে জানান, করোনাভাইরাস নিয়ে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চীনা কর্মীদের দেশে যাতায়াতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আমরা আতঙ্কিত নই তবে খুব সতর্কাবস্থায় আছি। যেন কোনো ঝামেলা এড়ানোর জন্য।

পদ্মাসেতু প্রকল্পের সিনিয়র অক্যুপেশনাল অ্যান্ড হেলথ স্পেশালিস্ট মাহমুদ হোসেন ফারুক জানান, এ প্রকল্পে অনেক চীনা প্রকৌশলী ও কর্মী রয়েছেন। তবে দেশি-বিদেশি কোনো কর্মী এখনও করোনাভাইরাসে আক্রান্ত হননি বলে নিশ্চিত করেছেন। তবে এই ভাইরাসের যেহেতু কোনো ভ্যাকসিন নেই, তাই প্রতিরোধমূলক সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

স্টাফদের নিয়ে পর্যায়ক্রমে সচেতনতামূলক প্রোগ্রাাম করা, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও হাইজিন ব্যবস্থা ও মাস্ক পরিধান করা, সময়ে সময়ে আইইডিসিআর (ইনস্টিটিউট অব এপিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ) এর সঙ্গে যোগাযোগ রাখা। এসব কিছু (আইইডিসিআর) বিষয়গুলো মনিটর করছে।

তিনি আরও জানান, প্রকল্প এলাকার চীনা কর্মকর্তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা আলাদা। যারা তাদের সার্ভ করেন তারা যেন সব সময় সেফটি ড্রেস (মাস্ক ও গ্লাভস) পরে থাকেন, সেগুলোতে জোর দেওয়া হয়েছে। তারা যেন অন্যদের সঙ্গে অতিরিক্ত মেলামেশা না করেন। চীনা কর্মীদের জন্য আলাদা ক্যাম্প রয়েছে।